তনুমন 💞   (Tanusree Basu ✍️শ্রীমতী)
256 Followers · 37 Following

read more
Joined 3 March 2020


read more
Joined 3 March 2020
7 OCT 2023 AT 10:00

মালবিকা- কিরে? একেবারে কর্পূরের মতো উধাও হয়ে যাস, চিন্তা হয়না বুঝি?
এণা- এই জন্য বলি মাসি একটা ফোন নাও।
মালবিকা- রিকু দেবে না।
এণা- রুবিকদা না কি একটা!
মালবিকা- আসলে ছেলেবেলায় বাবার চলে যাওয়াটা এখনও মেনে নিতে পারে না। সবকিছুর জন্য আমাকেই দায়ী করে। তাই তো জীবন থেকে সব রূপ গন্ধ আনন্দ মুছে দিয়ে শোধ তুলতে চায়।
এণা- থাক না মাসি ওসব কথা।
মালবিকা- একমাত্র তুইই আমাদের মা-ছেলের দমবন্ধ পরিবেশে এক ঝলক টাটকা....
এণা- অক্সিজেন! এই নাও তোমার অক্সিজেন।
মালবিকা- একি! এ যে শারদীয়া পত্রিকা পুজোসংখ্যা .... এতে যে আমার!!...
তুই কি করে...?! ভাবেছিলাম রিকু বুঝি লেখাটা নষ্ট করে..!
এণা- একজন অনাথা অজানা সেলস্ গার্লকে যে এতটা বিশ্বাসে মাতৃস্নেহে আপন করে নিতে পারে, সেই মাসির স্বপ্নপূরণের জন্য এটুকু করতে পারবে না?... তোমায় আরো লিখতে হবে মাসি।
মালবিকা-(নতুন বইয়ের গন্ধ এক নিশ্বাসে টেনে) আহ্হহহ!!
(এটাই যে তার বেঁচে থাকার অক্সিজেন!)

-


2 SEP 2022 AT 17:12

নীলিমায় মেঘেদের উড়োচিঠি
কাশবনে হাতছানি
'মা'য়ের
আগমনী ....

-


2 SEP 2022 AT 16:24

চোখের মায়ায় ধরা দেবে চোখ, তৃষিত মনের আলিঙ্গনে...

-


1 AUG 2022 AT 22:30

সিক্ত হোক রিক্ত হৃদয় সোঁদা গন্ধে ঝুম বাদলে !

-


1 AUG 2022 AT 22:28

স্বপ্ন যত সোহাগ রচে ভেজা কাজলে চিবুক ছুঁলে...

-


31 JUL 2022 AT 0:11

-এই দাদা! পড়ে যাবি; নেমে আয়!
-এই তো! হাতের নাগালে এসে গেছে প্রায়!
(মচাৎ! গাছের ডাল ভাঙার শব্দে... চারিদিক অন্ধকার)

ভোকাট্টা!!
পাশের ছাদে পেঁচ খেলা চলছে বোধহয়। হুইলচেয়ারের চাকা টেনে ঘুপচি ঘরটার ছোট্ট জানলাটার দিকে আসার চেষ্টা করে প্রদীপ। এক টুকরো আকাশ দেখা গেলেও ঘুড়ি দেখা যায় না!!
-একি! নতুন বৌ! তুমি অসময়ে? আর এতো রঙিন কাগজ কাঠি? এগুলো দিয়ে কি হবে?
-আজ থেকে এগুলো দিয়ে আপনি 'ঘুড়ি' বানাবেন দাদাভাই এবং সেগুলোর ব্র্যান্ডিং ও সেলের দায়িত্ব আমার আর আপনার ছোটভাইয়ের।
অবাক বিস্ময়ে হতবাক প্রদীপ মানসচক্ষে দেখতে পায় আকাশ জুড়ে উড়ছে তার তৈরি রংবেরঙের পেটকাটি, মোমবাতি, মুখপোড়া, চাঁদিয়াল!!

-


30 JUL 2022 AT 14:39

অফিসে ফ্যামিলি ডে পার্টি চলছে; হাতে কোল্ডড্রিঙ্কসের গ্লাস নিয়ে বারান্দায় সরে আসে মেঘনা।পেছন থেকে হঠাৎ অতিপরিচিত কন্ঠস্বর, "আরে মেঘদিদি! তুমি এখানে?"

*********************

অপরিচিত কোনো ব্যক্তির সাথে স্ত্রীর হেসে আলাপ করা পল্লবের একদম পছন্দ নয়। মনে মনে ঠিক করে রাতে এর 'শিক্ষা' দিতে হবে।

*********************

বিছানা ছেড়ে জানলার পাশে গিয়ে দাঁড়ায় ক্ষতবিক্ষত মেঘনা। মনে পড়ে মায়ের কথা, "ওরা খুব শিক্ষিত".... মনে পড়ে পার্টিতে দেখা হওয়া দীপনের কথা, "অনেক হয়েছে... চ্যাপ্টারটা এখানেই ক্লোজ করো। অনলাইনেই শুরু করো... দেখবে, তোমার শিক্ষাতে মনের জোরে আবার পরিপূর্ণ হয়ে উঠবে 'পায়েজোড়'; সব শেষেরই একটা শুরু থাকে।"
ড্রয়ার থেকে ঘুঙুর জোড়া বার করে পরম মমতায় বুকে আঁকড়ে ধরে মেঘনা।

-


20 JUL 2022 AT 19:29

স্মৃতির ভীড়ে স্বপ্ন হাসে স্বপ্ন ভাঙে; রাত্রি নামে শ্রাবণ ধুয়ে...

-


19 JUL 2022 AT 14:23

অপেক্ষা অন্তে অপেক্ষার ছোঁয়ায় নিয়ামক বৃত্ত ঘোরে শাশ্বত জ্যোৎস্নায়...

-


16 JUL 2022 AT 21:28

রিমঝিম বরষায় শিহরণ রাঙা লাজ, জলছাপ আলপনায়...

-


Fetching তনুমন 💞 Quotes