সুদীপ বিশ্বাস   (সুদীপ বিশ্বাস)
107 Followers · 18 Following

I write only for you
Joined 12 April 2020


I write only for you
Joined 12 April 2020

বরফ, বড়ই বিচিত্র জিনিস।
বলে ডেকে "তুই কি আমায় চিনিস?"
বললাম আমি, "বলো তুমি কি যে,
তুমি হলে জলের হিরে এই শীতল রাজ্যে।"
বলল হেসে বরফ আমায়,
"ভাবছ শুধু যা, তা কিন্তু নয়।
আমি হলাম জীবন সূত্র, ধ্বংসলীলা ও বটে,
জীবন ধারা বজায় থাকে, আমার তরল স্রোতে।
প্রখর তাপে ধরিত্রী যখন কাতর পিপাসাতে,
মেঘের সৃষ্টি করি আমি, আকাশের ধূলিকণাতে।"

-



তবে আবারো সেই নিরুত্তর প্রশ্নের উত্তর জানতে চাইবো।

-



কলেজের সেকেন্ড ইয়ার। আমার বন্ধু জুয়েল জানালো সে তার মোবাইল খুঁজে পাচ্ছেনা। মোবাইলের গুরুত্ব বর্তমানে ছোট থেকে বড়ো সবার জানা। আমার পর পর দুটো মোবাইল হারানোয় তার ঝামেলা বিলক্ষণ জানতাম। তবু শেষ চেষ্টা করলাম, সবাই কয়েকবার ডায়েল করলাম তবে ফোন বেজে গেলেও কেও ধরলো না। রাত্রে আমাদের বান্ধবী সৌগতা জানালো একটি মেয়ে জুয়েলের ফোন থেকে কল করে জানিয়েছে ফোনটা তার কাছে আছে, উপযুক্ত প্রমাণ পেলে সে ফেরত দেবে। আমার হারানো দ্বিতীয় ফোনের সময় ফোন আমিও করেছিলাম কিন্তু সেটা কেটে সুইচ অফ করে দেওয়া হয়েছিলো। তারপর সেটা পাওয়ার আশা নেই সেটা বোঝার সাথে বুঝেছিলাম যে যা আমার অসাবধানতা, সেটা সমাজের কাছে লটারি। পুলিশের ওসব খোঁজার ক্ষমতা থাকলেও ইচ্ছে নেই। কিন্তু মেয়েটা আমার এই ধারণাটায় একটা এমন ধাক্কা দিলো যে , যাক্ সে কথা। পরেরদিন তার কথানুযায়ী হলরুমের সামনে দাঁড়িয়ে আছি। মেয়েটা আসার পর, সৌগতাকে তার করা ফোন, ফোনের সেট নম্বর সব দেওয়াতে সে ফোনটা দিলো। জানলাম মেয়েটি উর্দু ডিপার্টমেন্টে পড়ে ও গতকাল সে লাইব্রেরী থেকে জুয়েলের মোবাইলটা পেয়েছে। মিসডকল পেয়ে ও সৌগতাকে কাল ফোন করে। ফাস্ট ইয়ারের মেয়েটিকে দেখে সেদিন সত্যি শ্রদ্ধা জেগেছিল। তারপর আর কোনোদিনই তার দেখা না পেলেও সন্মান তার প্রতি আজও তেমনি আছে ও ভবিষ্যতেও থাকবে।

-



"ভালোবাসা" শব্দটা শুনলেই আমাদের সামনে একটা মুখ ভেসে ওঠে- হয়তো সে আমাদের সাথী, বাবা-মা কিংবা ছেলে-মেয়ে কেউ একজন। "মান" আর "হুঁশ" নিয়ে তৈরি এই মনুষ্যত্বের বড়াই করা সভ্য মানুষ ভালবাসার ক্ষেত্রে আদিমই থেকে গেছে। তার কাছে আজও সবচেয়ে প্রিয় হলো ক্ষমতা। যুগে যুগে এর রূপ শুধু পাল্টেছে কিন্তু চাওয়া সেই একটাই।

অর্থ হলো বর্তমান যুগের ক্ষমতার চাবিকাঠি যা ধনী-গরীব সবাইকে চুম্বকের মতো টানছে। এটাই ঠিক করে তুমি কেমন ছেলে না মেয়ে, কত ভালো প্রেমিক বা প্রেমিকা, কত ভালো পাত্র বা কিছুক্ষেত্রে পাত্রী, কতো ভালো অভিভাবক না অভিভাবিকা। আসলে চাহিদা পূরণ করার ক্ষমতা হলো ভালোবাসার মাপকাঠি।

সবচেয়ে বড় ভালবাসার টান বাবা-মা ও ছেলেমেয়ের সম্পর্কে প্রভাব বিস্তার করেছে তার বড়ো উদাহরণ রামায়ণে রামের বনবাসের কারণ কিংবা আজকের বৃদ্ধাশ্রম।

ভাইয়ে ভাইয়ে রেষারেষির উদাহরণ তেমন রাবণ-বিভীষণ বা মহাভারতের গল্প।

স্বামী-স্ত্রীর পরকিয়া আদি থেকে কলিযুগে বর্তমান।

বাকি রইল প্রেমিক-প্রেমিকা, তার ব্যপারে নতুন কী বলব। সম্পর্ক বিচ্ছেদ তো রোজকার ঘটনা।

আসলে বিশ্বাস, মায়া, মমতা এসবের সমাজে দাম নইব নইব চ।

-



তুমি বেকার


তোমার কোনো অধিকার নেই কথা বলার
কারণ তুমি বেকার।
তুমি কিছু বোঝো না, দরকার নেই বোঝার
কারণ তুমি বেকার।
পারিবারিক ব্যপারে কি প্রয়োজন নাক গলাবার?
ক্ষমতা আছে দুপয়সা রোজকার করবার?
কে গো জানতে চেয়েছে মতামত তোমার?
তুমি না বেকার?
তোমার সাথে প্রেম করে কী দরকার
মুরোদ আছে আমার সখ আহ্লাদ মেটাবার?
সন্মান আবার কী গো তোমার?
তুমি জানো না যে তুমি বেকার।
ঘরে বসে করছো তো অন্ন ধ্বংস
তোমার জন্যই হয়েছে কলঙ্কিত বংশ।
জানো না বলতে নেই দুঃখের কথা নিজের
কোনোকিছুর দাম নেই সমাজে বেকারের।
তুমিইতো হ্যা শুধু তুমি বন্ধু তোমার
কারণ তুমি একজন ......

-



চাওয়া

তারাখসা দেখে যদি কেউ করে মানত্,
জানি ভবিষ্যতে তাই নাকি হয় পূরণ।
চাই শুধু তোমার আমার সম্পর্ক,
থাকুক এমনই অটুট ধরে সারাটা জীবন।।

-



যখন সমস্ত বন্ধু-বান্ধবীদের বিয়ে হয়ে যাচ্ছে এক এক করে আর আমি শুধু তাদের বিয়েতে মুখ ভার করে দাঁড়িয়ে থাকি।
তখন ফটোগ্রাফার বলে:-

-



"ভালোবাসা" শব্দের মধ্যে যেন একটা আলাদা দায়িত্ব আছে সামনের মানুষটির প্রতি, যা এড়িয়ে যাওয়া অসম্ভব। এখানে কোনো চাওয়া-পাওয়ার হিসাব থাকে না। সমর্পণ-ই হল এর প্রধান লক্ষ্য। এটাই শেখায় দায়িত্ব নিতে, বাস্তবতার সাথে লড়াই করতে অসম্ভবকে সম্ভব করতে। কিন্তু এর সব থেকে বড় শিক্ষা হলো "ধৈর্য ও মানিয়ে নেওয়া"। আর এর সব থেকে বড়ো পরীক্ষা ও শাস্তি হলো যথাক্রমে "অপেক্ষা" এবং "ত্যাগ ও নির্বাসন"। আরেকটা মানুষকে প্রকৃত মানুষ হতে শেখায়।
"প্রেম" শব্দের অর্থ আজও আমার কাছে রহস্যময়। তবে যদি নিঃস্বার্থভাবে কারো ভালো চাওয়া যদি "প্রেম" হয় তবে আমি অবশ্যই প্রেমিক। কারণ আমি আমার পরিবারের সকল সদস্যকে এক সুতোয় বাঁধতে চাই। আমি তাদের অসুবিধাগুলো নিজের ভেবে তার সমাধান খোঁজার চেষ্টা করতে ভালবাসি।
তাই আজও "প্রেম" একটা এমন অনুভূতি যা অন্যের কাজে এলে আলাদা আনন্দ দেয় না নিজের শুধুমাত্র একটা কর্তব্য তা নিয়ে দ্বন্দ্ব রয়ে গেছে।

-



সেদিন মেতেছিলাম।
খেলাঘরের নেশার ঘোরে, বাস্তব ভুলেছিলাম।।
তোমাকে ঘিরে বুনেছিলাম, স্বপ্নের মায়াজাল।
বুঝিনি এই জালের কাঁটায়, হবে মন ফালাফাল।।
সদ্য ফোঁটা প্রেমের ফুলে, জীবন গন্ধে মাতোয়ারা।
একপেশে ভালোবাসা আমার, আজও তোমার জন্য ভরা।।
মিথ্যে আমি বলবো নাগো, গেলেও চলে তুমি।
অনেক মানুষ এসেছে জীবনে, তবু তোমায় খুঁজি আমি।।
হয়তো সেই কারণে আজও, রয়েছি আমি একা।
সঙ্গ জুটলেও, মনটা তবু রয়ে গেছে ফাঁকা।।

-



Jab mere do jigre dost ek dusre se jhagarte hai....

-


Fetching সুদীপ বিশ্বাস Quotes