Sourajit Das  
42 Followers · 2 Following

read more
Joined 16 October 2019


read more
Joined 16 October 2019
YESTERDAY AT 11:40

'জিত'

'হার' শব্দটার মধ্যে যতটা যন্ত্রণা আছে, 'জিত' শব্দটার মধ্যে ততটাই আনন্দ আছে। এই জগতে পাওয়া বা না পাওয়ার হিসাবটা একেবারে সমান— হৃদয়ের গভীরতা অনুযায়ী।

একজন মানুষের জয়ের গল্প সবাই পড়তে পারে কিন্তু যেটা দেখতে পায় না সেটা হল হারের ছবিগুলো। একজন মানুষ জেতার জন্য কতবার, কতরকমভাবে চেষ্টা করেছে। তারপর.....

-


25 APR AT 15:30

'সর্বভারতীয়'

প্রাচীন বৈদিক শিক্ষাকে গ্রহণ করে যদি শব্দব্রহ্মকে উপলব্ধি করা যায় তাহলে উপলব্ধ হয় 'সর্বভারতীয়' শব্দটার মধ্যে কতখানি ব্যাপকতা রয়েছে। এই 'সর্বভারতীয়' দেশ-কাল-রাজ্যের সমস্ত সীমানা অতিক্রম করে যেতে চায়। অন্ধকার, শোক এককথায় সমস্ত নেতিবাচকতাকে এক ফুৎকারে উড়িয়ে দিয়ে নিজেকে ছড়িয়ে দিতে চায় বৃহত্তর আকাশে— যেখানে কেউ তাকে ধরে রাখবে না!!!

-


20 APR AT 12:24

অণুগল্প:- 'শান্ত'

শান্ত একদিন বড়ো অবাধ্য ছিল। সে কিছুতেই কারোর কথা শুনত না। জীবন একবার রেগে গিয়ে তাকে প্রচন্ড চঞ্চল করে দিয়েছিল। তারপর থেকে যতবারই ঝড় এসেছিল সে ততবারই সময়ের ডাকে সাড়া দিয়েছিল। বর্তমানে সে বরফের মতো শীতল। তাই তার নাম যথার্থই 'শান্ত'।

-


19 APR AT 11:42

অণুগল্প:- 'রসায়ন'

— সুমিত্রাদেবী, তাহলে এবার অবসর?
— হুম, অনেক গ্যাসের মিশ্রণ ঘটিয়ে দেখেছি তার নিজের কোনো রং নেই।
— এবার তাহলে পেনশনের টাকাতেই বাকি জীবনটুকু... এখনো তাহলে জোরকদমে সাহিত্যচর্চা চলছে?
— কী বুঝলে ভাই,,, সুখ, দুঃখ, মান, সম্মান সমস্ত কিছুর মিশ্রণে সারা জীবন ধরে যে রসায়নটা তৈরি হয়েছে সেটাই বাঁচার সব আশা কেড়ে নিয়েছে।
— এমন বলছেন কেন? আপনার তো এখন সুখের দিন!
— এক অবাক দর্শন বলে যে মানুষ বাঁচতে চায় সেই মানুষ বাঁচে না, আর যে মানুষ বাঁচার আশা হারিয়ে ফেলে সেই মানুষই দীর্ঘদিন বেঁচে থাকে।

-


16 APR AT 16:58

অণুগল্প:- 'তারপর'

— জীবনের অসময়ে তাকে খুব, খুব চেয়েছিলাম। প্রায় পাগলের মত চেয়েছিলাম।
— তারপর?
— তার আর কোনো পর হয় নি।

-


13 APR AT 19:17

'অদ্ভুত'

আজ হঠাৎ চোখে পড়ল 'অদ্ভুত' শব্দটা বড়োই অদ্ভুত। 'দ,ভ,উ'— তিনজনে জড়িয়ে পাকিয়ে যেন কী করছে! অদ্ভুতের বৈশিষ্ট্যই যেন ওই।

কখনো কখনো সময়টাও যেন অদ্ভুত হয়। কোনো মানুষকে দেখে মনে হয় কত সুখে আছে অথচ ভিতরে ভিতরে সেই জড়িয়ে পাকিয়ে বসে আছে– না ফাঁস খুলতে পারে, আর না ছিঁড়তে পারে। আবার, কোনো মানুষের ছেঁড়া জামা দেখে মনে হয় এই হতদরিদ্র মানুষের জীবনে কষ্ট কত! অথচ সেই মানুষের জীবনে যা আনন্দ আছে হয়ত এসি ঘরে থাকা, এসি গাড়িতে চড়া মানুষের মনে তত আনন্দ নেই।

সত্যি 'অদ্ভুত' শব্দটা বড়োই অদ্ভুত! সব দোষ ওই অদ্ভুতেরই।

-


12 APR AT 17:10

'লেখা'

কোনো লেখা খুব খুব সুন্দর হয়। লেখাটার একটা আঙ্গিক পড়েই পাঠক পাঠিকার মনটা একেবারে অন্য জগতে চলে যায়। সে হয়তো প্রশ্ন করে কিন্তু লেখককে তো আর বুঝতে পারে না! একমাত্র লেখকই জানে কোন চরিত্র, কোন সময়ে কথা বলে। একটা চরিত্র হঠাৎ করে কেন পাল্টে যায়।

-


8 APR AT 17:57

'সুখ ও সম্পদ'

সেই প্রাচীনকাল থেকে মানুষ সুখ ও সম্পদ লাভের জন্য যজ্ঞ, তপস্যা আদি সমস্ত কিছু করে চলেছে। সেকালে গাভীকে সম্পদ বলে পরিগণিত করা হত বলে যে মানুষের যত গাভী থাকত সেই মানুষ নিজেকে তত বেশি সুখী বলে মনে করত। আজও সম্পদের সাথে সুখের ধারণা ওতপ্রোতভাবে জড়িত। আজও সাধারণ মানুষ সম্পদলাভের মধ্য দিয়ে সুখকে আবাহন করে গভীর দুঃখকে চাপা দেওয়ার জন্য।

কিন্তু সেই মানুষ বোঝে না গভীর দুঃখকে চাপা দিয়ে রাখা যায় না, প্রকাশ করে দিতে হয়। সেই দুঃখ তাহলে বিস্তৃত নীল আকাশে মিলিয়ে যায়, মেঘের মতো ভেসে বেড়ানোর পরে কখনো বৃষ্টি হয়ে আবার পৃথিবীতে ঝরে পড়ে।

-


4 APR AT 16:11

'সুখ'

আধ্যাত্মিক দৃষ্টিকোণ থেকে সুখকে ভ্রম বলে মনে হলেও পার্থিব দৃষ্টিতে সুখকে নিজের সম্মান দিতেই হয়। সুখ হৃদয়ের গভীর ছুঁয়ে যায়। সুখকে সকলেই স্বীকার করে তবে সকলের উপলব্ধির মধ্যে পার্থক্য আছে। দুঃখ যে মানুষের হৃদয় নাড়িয়ে দিতে পারে সেই শিশুই সর্বোচ্চ সুখ লাভ করতে পারে।

-


2 APR AT 17:06

অণুগল্প:- 'প্রতিরূপ'

পুজা চাকুরি পেয়ে গিয়েছে। অর্ঘ্যও জীবনে প্রতিষ্ঠিত। বিয়ের ফুল ফোটার আগে একান্তে নির্জনে শেষ কথা.....

— 'কে?' অর্ঘ্য তিনবার একই প্রশ্ন করেছিল।
— অনেকক্ষণ মাথা নিচু করে থাকার পরে তীক্ষ স্বরে পুজা উত্তর দিয়েছিল, তোমরা ছেলেরা কিছুই বোঝ না। আবার নাকি প্রেম করো! বিয়ে করবে বলো!!!
— অর্ঘ্য সত্যিই কিছু বুঝতে পারেনি।
— আমি যাকে হৃদয়ে বসিয়েছিলাম। প্রতিটি নিঃশ্বাসের সাথে যার নাম আসত। সেই..... হৃদয়ের সবচেয়ে কাছের মানুষ ছাড়া কেউ হৃদয় ছারখার করতে পারে না।

-


Fetching Sourajit Das Quotes