Ranjit Biswas   (শ্রী রঞ্জিৎ বিশ্বাস)
1 Followers · 20 Following

Writer, Reader, Neo-humanist & Proutist
Joined 11 February 2021


Writer, Reader, Neo-humanist & Proutist
Joined 11 February 2021
4 OCT 2022 AT 23:16

অন্যের খারাপ চাইলে অপরাধী হয় জানি,
কিন্তু অন্যের ভালো চাইতে বা করতে গিয়ে অপরাধী হয়েছো কি ? তা একটু শুনি.....



-


24 SEP 2022 AT 20:14

|| ওদেরও ইচ্ছে হয় ||

উৎসব এসেছে নোতুন নোতুন পোশাক কিনেছি কয়েক জোড়া,
একটা নোতুন পোশাক পাবার আশায় বুক বেঁধেছে ওরা।
ওরা সেই তারা যাদের স্থান রাস্তার ধারে কিংবা দরিদ্রের ঘরে,
যাদের দু-বেলা দুমুঠো ভাত খেয়ে বেঁচে থাকাটাই যুদ্ধ আর নোতুন পোশাক স্বপ্নতেই পুঁড়ে মরে।
উৎসবের মানে যদি হয় নোতুন পোশাকে নোতুন আমেজে সবাই সবাইকে নিয়ে আনন্দে মাতবে,
তবে কেন কেউ হাজারটা পেয়ে হাসবে আর অন্য কেউ একটা পাবার আশায় কাঁদবে ?
এমন না-বলা এড়িয়ে চলা অমানবিক কষ্টের বৈষম্য দূর করবে কারা ?
যাদের কিছু থাকুক আর না থাকুক আছে বড্ড একটা মানবিক হৃদয় কবি যাদের বলেছেন 'সমব্যথী' তারা।
আজকের এহেন পাষাণ মনুষ্যত্বহীন ব্যষ্টিকেন্দ্রিক সমাজে সমব্যথীদের বড্ড প্রয়োজন,
ওই যে ওরা যাদের ইচ্ছে হয় বাঁচার মতো বাঁচতে, প্রাণ খুলে হাসতে তারা পাবে আপনজন।

-


31 AUG 2022 AT 11:17

দিনমজুর কাজের লোক রেখেছি টাকা দিয়ে জানে কি কেহ ?
আজ জ্বলন্ত গরমের দিনে পুঁড়লে পুঁড়ুক তাদের দেহ !
আমার পরিশ্রমে অর্জিত টাকা না খাঁটিয়েই আরামে বসিয়ে দিয়ে দেবো কেমনে ?
হঠাৎ 'মনুষ্যত্ব' আমায় লাথি মেরে বললো-- ভিতরে যদি নাই থাকে তোর 'মনুষ্যত্ব' এখানে নয় তোর স্থান
শ্মশানে ।

-


29 AUG 2022 AT 22:46

অন্যকে 'ছোট' করে আমরা নিজেকে 'বড়ো' করতে শিখেছি কিন্তু অন্যকে 'বড়ো' করে নিজেকে সত্যিকারের 'বড়ো' করতে ইচ্ছাকৃতভাবে ভুলে থাকছি।

-


15 APR 2021 AT 0:00

একদিনের সাজে বাঙালী নয়
চিরদিনের কাজে বাঙালী হতে হবে।
তবেই বাঙলা ও বাঙালীর জীবনে শুভ নববর্ষ আসবে।

-


13 APR 2021 AT 18:18

'পয়লা বৈশাখ'-- না হিন্দু নববর্ষ না মুসলিম নববর্ষ ; এটা ধর্মমতের উর্ধ্বে আপামর বাঙালী জাতির শুভ নববর্ষ। এই মূল সত্যটা প্রতিটি বাঙালী বুঝতে ও মানতে শিখুন। নাহলে বাঙালী জাতিসত্তাটাকেই বিভেদকামী শক্তি ধর্মীয় ও রাজনৈতিক উস্কানি দিয়ে ভাগ করে শেষ করে দেবে। জাগো বাঙালী জাগো।

পৃথিবীর প্রতিটি কোণায় কোণায় থাকা বাঙালীদের শুভ নববর্ষ-১৪২৮- এর আগাম প্রীতি ও শুভেচ্ছা। সবার মঙ্গল ও একতা কামনা করি। বাঙালী জাতির গৌরবোজ্জ্বল ভবিষ্যতের অঙ্গিকার করি। জয় বাংলা জয় বাঙালী।

-


4 APR 2021 AT 20:37

|| ঝড় তোমার আমার ||

ঝড় আসলে তুমি কাঁদো বিদ্যুৎ আর ইন্টারনেট নেই বলে,
ঝড় আসলে আমি কাঁদি আমার একমাত্র সম্বল আধ-ভাঙ্গা ঘরটি উড়িয়ে নেবে বলে।
ঝড়-বৃষ্টি আসলে তুমি শুধু তোমার চোখের জলে ভিজো,
ঝড়-বৃষ্টি আসলে আমি আমার সর্বহারা চোখের জলে আর বৃষ্টির জলে ভিজি।
ঝড়-বৃষ্টি তোমায় কাঁদায় ক্ষণিকের জন্য তোমার আরাম কেড়ে নিল তাই,
ঝড়-বৃষ্টি আমায় কাঁদায় আমার ও পরিবারের জীবনটাই চিরদিনের জন্যে কেড়ে নিল হাই।

-


30 MAR 2021 AT 21:46

যদি সত্যের কোন সত্যিই মূল্য থেকে থাকে তাহলে যাদের জন্যে আমি অন্তর থেকে ভালো তথা মঙ্গল চেয়েছিলাম বা চাই; তারা যতই আমার আপোষহীন মনোভাব বা কথার কারণে আমাকে দোষী বানিয়ে অহংকার করে দূরে চলে যাও না কেন; একদিন যথার্থ সময়ে অবশ্যই বুঝতে পারবে আমার মনের কথা। আমি আমৃত্যু বার বার বলে যাবো, আমি যা যা করেছিলাম তোমাদের ভালোর জন্যেই করেছিলাম।

-


28 MAR 2021 AT 10:49

রঙের দুনিয়ায় কে রং ?
বুঝা খুবই কঠিন হচ্ছে যে কতো ঠং।
রঙ মাখলে মানুষ, বদলালে গিরগিটি!
মানুষ না গিরগিটি হতে চান কোনটি?

-


8 MAR 2021 AT 22:52

যে নারী তার নিজের নাড়ি ছিঁড়ে বেরোনো সন্তান থাকা সত্ত্বেও পর পুরুষের সাথে অবৈধ সম্পর্কে জড়িয়ে থাকে অথবা সন্তানকে ফেলে রেখে শরীরের চাহিদা মেটাতে পর পুরুষের সাথে চলে যায় সেই নাড়িত্ব ও মমত্বহীন নারীকেও কি নারী বলা যায় বা এদের সম্মান করা যায়? ঠিক একই প্রশ্ন একটা বাবারূপী পুরুষের ক্ষেত্রেও... (?)

-


Fetching Ranjit Biswas Quotes